loader image
Back

ঢাকা স্টক এক্সচেঞ্জ এর সূচক পরিচিতি

ঢাকা স্টক এক্সচেঞ্জে বর্তমানে দুটি প্রধান সূচক কার্যকর আছে, এগুলো হল ডিএসই ব্রড ইনডেক্স (ডিএসই এক্স বা DSE X) ও ডিএসই ৩০ (DSE30) । এর কোনটিতেই মিউচুয়াল ফান্ড, ঋণপত্র/ডিবেঞ্চার ও বন্ড কে অন্তর্ভুক্ত করা হয় না। এছাড়াও আরেকটি মাধ্যমিক সূচক প্রচলিত আছে, এটি হল ডিএসই শরিয়া ইন্ডেক্স (ডিএসই এস বা DSES)। DSE X এবং DSE30 সূচক দুটি প্রকাশ করা হয় S&P DOW JONES কর্তৃক ডিজাইন করা ‘DSE BANGLADESH INDEX METHODOLOGY’ অনুসারে।

ডিএসই ব্রড ইনডেক্স (DSE X) হল ঢাকা স্টক এক্সচেঞ্জের মাপকাঠি সূচক যা প্রায় ৯৭% ক্ষেত্রে পুরো বাজার মূলধন দ্বারা প্রভাবিত হয়। প্রায় সবগুলো তালিকাভূক্ত কোম্পানিই এই সূচক কে প্রভাবিত করে। এটি সাধারনত পূরো বাজারের গতিবিধিকেই প্রতিফলিত করে।

ডিএসই ৩০ (DSE30) ইনডেক্সটি মূলত বাজারকে নেতৃত্ব দেয়া বিনিয়োগযোগ্য সেরা ৩০ টি কোম্পানির বাজার পরিস্তিতি দ্বারা প্রভাবিত। কোন কোম্পানি ডিএসই ৩০ (DSE30) সূচকে অন্তর্ভুক্ত হতে হলে তাকে অবশ্যই DSE X সূচকে আগে অন্তর্ভুক্ত থাকতে হবে।

ডিএসই শরিয়া ইন্ডেক্স (ডিএসই এস বা DSES) হল তালিকাভূক্ত কোম্পানি গুলোর মাঝে ইসলামী শরিয়া অর্থনীতির আলোকে পরিচালিত ব্যবসায় সমূহের দ্বারা প্রভাবিত সূচক, মূলত ইসলামী অর্থনীতি অনুযায়ী হারাম বাণিজ্য করে এমন কোম্পানি যেমন মাদক উতপাদক, সুদ ভিত্তিক প্রতিষ্ঠান, বিজ্ঞাপনী সংস্থা ইত্যাদি এই সূচকে অন্তর্ভূক্ত হবে না।

এ সূচক গুলো ভালো বুঝতে বাজার মূল্ধন, বাজার মূল্ধনের ফ্লোট-সামঞ্জস্যতা, তারল্য ও ঋণ অনুপাত ইত্যাদি বিষয়ে ধারনা থাকা দরকার । তবে এই সূচক গুলো অধিকাংশ ক্ষেত্রে বাজারের পরিস্থিতির প্রতিফলন ঘটায় তাই বাজার বুঝতে সূচক গুলো খুবই কার্যকর ।