loader image
Back

ন্যূনতম কত টাকা নিয়ে বিনিয়োগ শুরু করবো ?

শেয়ার বাজারে বিনিয়োগ করতে ইচ্ছুক নতুন বিনিয়োগকারীদের একটা প্রশ্ন থাকে যে কমপক্ষে কত টাকা বিনিয়োগ নিয়ে শুরু করা যাবে, এক্ষেত্রে বিবেচ্য বিষয় দুইটি – যেমন প্রাথমিক বাজার বা আইপিও ও মাধ্যমিক বাজার বা সেকেন্ডারি মার্কেট। প্রাথমিক বাজার বা ইনিশিয়াল পাবলিক অফারিং অর্থাৎ আইপিও তে বিনিয়োগের ক্ষেত্রে বিও হিসাবে ন্যূনতম ৬,০০০/= টাকা এবং মাধ্যমিক বাজার বা সেকেন্ডারি মার্কেটে বিনিয়োগের ক্ষেত্রে বিও হিসাবে সর্বনিম্ন ২০,০০০/= থেকে ১ লক্ষ টাকা জমা নিয়ে নতুন বিনিয়োগকারী তার বিনিয়োগ শুরু করতে পারে । সেকেন্ডারি মার্কেটে ব্যবসায় করতে পুঁজির পরিমান আসলে নির্ভর করে বিনিয়োগকারীর কাঙ্ক্ষীত লাভের হার বা ‘এক্সপেক্টেড রেট অফ রিটার্নের’ উপর।

আইপিও তে বিনিয়োজিত টাকা, আইপিও আবেদন সফল না হলে আবেদনকারী রিফান্ড হিসাবে বিওতে ফেরত পেয়ে যায় বিধায় পরবর্তীতে একই ফান্ড দিয়ে অন্য আরেকটি আইপিও তে আবেদন করা যায় । আর আবেদন সফল হলে লটারিতে প্রাপ্ত শেয়ার সেকেন্ডারি বাজারে বিক্রয় করে লাভবান হওয়া যায় ।

মাধ্যমিক বাজার বা সেকেন্ডারি মার্কেটে পুঁজির আকারের উপর লাভের (লোকশানের) হার নির্ভর করে, অল্প পুঁজির বিনিয়োগ থেকে প্রাপ্য লাভের হারও ক্ষুদ্র হয় । তাই সেকেন্ডারি মার্কেটে বিনিয়োগের ক্ষেত্রে লাভের হারের কথা বিবেচনা করে বিনিয়োগ করতে হবে, এছাড়াও হিসাব রাখতে হবে শেয়ারের বাজার মূল্য (মার্কেট প্রাইস), বেশি মূল্যের বাজারদরের শেয়ার কম ভলিউমে ক্রয় করলে যেহেতু লাভের অংকও ছোট হয় তাই বড় ভলিউমে ক্রয় করতে হলে বিনিয়োগের পরিমানও বড় অঙ্কের হতে হবে।