loader image
Back

ব্রোকার হাউজে হিসাব খোলার ক্ষেত্রে বিনিয়োগকারীর অধিকার

সাধারণত ব্রোকার হাউজে বিও হিসাব খুলতে একটি ব্যাংক হিসাব, জাতিয় পরিচয়পত্র ও ছবির প্রয়োজন হয় । এক্ষেত্রে হিসাবধারী একজন নমিনিকে মনোনীত করে থাকে যে তার অবর্তমানে অর্থ উত্তোলন করতে পারবে । একটি ব্যাংক হিসাবের বিপরীতে একটি ইন্ডিভিজুয়াল ও একটি জয়েন্ট বিও হিসাব খোলা যায় ।

কোন বিনিয়োগকারী চাইলে একাধিক ব্রোকার হাউজে একই ব্যাংক হিসাবের বিপরীতে দুটি বিও হিসাব খুলতে পারবে । অর্থাৎ বিনিয়োগকারীর বর্তমান ব্রোকার হাউজে একটি বিও হিসাব থাকার পরেও নতুন করে অন্য আরেকটি হাউজে নিজের নামে আরেকটি বিও হিসাব খুলতে পারবে।

এছাড়া বিনিয়োগকারী ‘লিঙ্ক একাউণ্টে’র মাধ্যমে বর্তমান ব্রোকার হাউজের পোর্টফলিও ইকুইটি/শেয়ার অন্যকোন ব্রোকার হাউজে (যেমন মিডওয়ে সিকিউরিটিজ লিমিটেডে) স্থানান্তর করতে পারবে । আপনি খুব সহজেই যেকোন স্টক এক্সচেঞ্জ, যেমন ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) বা চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) থেকে লিংক বিও অ্যাকাউন্টের মাধ্যমে আপনার বিও অ্যাকাউন্টের শেয়ার ট্রান্সফার করতে পারেন। এর জন্য আপনার শেয়ার বিক্রি করার প্রয়োজন নাই। আপনি খুব সহজে আমাদের মাধ্যমে এই সেবাটি গ্রহন করতে পারবেন। যে হাউজে লিংক অ্যাকাউন্ট করতে ইচ্ছুক তাদেরকে নিম্নোক্ত তথ্য প্রদান করতে হবে –

  • হিসাবধারীর সিগনেচার , দুই কপি পাসপোর্ট সাইজ ছবি , জাতীয় পরিচয়পত্র
  • নমিনির ছবি , নমিনির জাতীয় পরিচয়পত্র
  • বর্তমান ব্রোকার হাউজের বিও হিসাবের একটি পোর্টফলিও স্টেটমেন্ট ।